ক্যালবো-ডি ট্যাবলেট | Calbo-D Tablet | স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি.

ক্যালবো-ডি ট্যাবলেট Calbo-D Tablet

Table of Contents

ক্যালবো-ডি ট্যাবলেট | Calbo-D Tablet  

জেনেরিক নামঃ  Calcium Carbonate [Elemental] + Vitamin D3 

প্রস্তুতকারক কোম্পানিঃ  স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিঃ.

ক্যালবো-ডি র দামঃ 

  • প্রতি পিসঃ  ৮ টাকা
  • কৌটাঃ  ২৪০ টাকা (১*৩০ টি ট্যাবলেট)

ক্যালবো-ডি ট্যাবলেট হলো ক্যালসিয়াম কার্বোনেট এবং ভিটামিন ডি৩ এর সমন্বয়ে তৈরি একটি ঔষধ। এটি প্রাথমিকভাবে হাড়ের গঠন ও রক্ষণাবেক্ষণে সাহায্য করে। ক্যালবো ডি তে থাকা ক্যালসিয়াম হাড়ের গুরুত্বপূর্ণ উপাদান, যা অস্টিওপোরোসিস প্রতিরোধ করে। ভিটামিন ডি৩ ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, ফলে শরীরে ক্যালসিয়ামের কার্যকারিতা বাড়িয়ে দেয়। গর্ভাবস্থা, রিকেটস, টিটেনাস এবং কিডনির অসুখেও Calbo-D ব্যবহার করা যেতে পারে। সাধারণত ক্যালবো ডি সেবন নিরাপদ হলেও কিছু ক্ষেত্রে পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বমি বমি ভাব বা বমি হতে পারে। অন্যান্য ঔষধের সাথে মিথস্ক্রিয়া বিবেচনা করে এবং গর্ভাবস্থা ও স্তন্যদানের সময় সেবনের পূর্বে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। নির্দেশিত মাত্রা অনুযায়ী সেবন করুন এবং ঔষধটি মেয়াদোত্তীর্ণ হলে ফেলে দিন।  

ক্যালবো-ডি এর বিকল্পঃ  

ক্রমঃবিকল্পকোম্পানিকৌটাঃ
১.Coralcal-DXরেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড১৬০ টাকা
২.Ostocal D এসকায়েফ বাংলাদেশ লিমিটেড২৪০ টাকা
৩.Rocal-Dহেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড৮০ টাকা
৪.Aristocal Dবেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড৭০ টাকা
৫.Calcin-D রেনাটা লিমিটেড৮০ টাকা

নির্দেশনা 

নীচে বর্ণিত পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শে Calbo-D নির্দেশিত হয়: 

ক্যালবো-ডি হল ক্যালসিয়াম কার্বোনেট এবং ভিটামিন ডি৩ এর সমন্বয়ে তৈরি একটি ঔষধ। এটি প্রাথমিকভাবে হাড়ের সমস্যা, যেমন অস্টিওপোরোসিস, অস্টিওম্যালেসিয়া, এবং রিকেটসের চিকিৎসায় ব্যবহৃত হয়। এছাড়াও, টেটানি এবং প্যারাথাইরয়েড গ্রন্থির সমস্যায় ক্যালবো ডি রক্তে ক্যালসিয়ামের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে মায়েদের এবং কিছু ধরনের ঔষধ সেবন কারীদের ক্ষেত্রে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। ক্যালবো ডি এই ঘাটতি পূরণ করে এবং হাড় ও দাঁতের সঠিক গঠনে সহায়তা করে। এমনকি, কিডনি সমস্যা জনিত ক্যালসিয়ামের ঘাটতি ও ফসফেট এর শোষণ কমাতেও ক্যালবো ডি কার্যকর।

সাধারণভাবে ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্যও ক্যালবো ডি সেবন করা যায়।

ফার্মাকোলজি

 আমাদের শরীরের স্বাভাবিক কার্যকারিতার জন্য, বিশেষ করে হাড়ের গঠন ও রক্ষণাবেক্ষায় ক্যালসিয়াম অত্যন্ত জরুরি। ক্যালবো-ডি তে থাকা ভিটামিন ডি৩ ক্যালসিয়ামের শোষণ ও পুনঃশোষণে সাহায্য করে। ভিটামিন ডি৩ হাড়ের গঠনে সাহায্য করে। ক্লিনিক্যাল গবেষণাগুলি দেখিয়েছে যে, ক্যালসিয়াম ও ভিটামিন ডি৩ একসাথে হাড়ের গঠনে এবং অস্টিওপোরোসিস ও হাড়ের ভাঙ্গন প্রতিরোধে সাহাযতা করে।

Calbo-Dr – ক্যালবো-ডি এর মাত্রা ও সেবনবিধি  

ক্যালবো ডির মাত্রা নির্ধারণ ও সেবনবিধি (Dosage & Administration) হল:

ক্যালবো ডি দুইটি ভিন্ন মাত্রায় পাওয়া যায়:

  • ক্যালসিয়াম ৫০০ মিলিগ্রাম এবং ভিটামিন ডি৩ ২০০ আইইউ ট্যাবলেট: এই ট্যাবলেটের ক্ষেত্রে, দিনে ২ টি ট্যাবলেট অথবা দিনে ২ বার ১ টি করে ট্যাবলেট সেবন করতে পারেন। শোষণ বাড়ানোর জন্য খাবারের সাথে বা খাওয়ার পরপরই এটি সেবন করা উত্তম।
  • ক্যালসিয়াম ৫০০ মিলিগ্রাম এবং ভিটামিন ডি৩ ৪০০ আইইউ ট্যাবলেট: এই ট্যাবলেট এর ক্ষেত্রে, দিনে ২ বার ১ টি করে ট্যাবলেট  সেবন করতে হবে। শোষণ বাড়ানোর জন্য খাবারের সাথে বা খাওয়ার পরপরই এটি সেবন করা উত্তম।

*  সর্বদা চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন, নিজে থেকে কোন ওষুধ গ্রহন করবেন না। 

ক্যালবো-ডির ওষুধের মিথস্ক্রিয়া

ক্যালবো-ডি সেবন করার সময় নির্দিষ্ট কিছু ঔষধের সাথে মিথষ্ক্রিয়া হতে পারে। এর মধ্যে রয়েছে:

  • অ্যালুমিনিয়াম, ম্যাগনেসিয়াম বা ক্যালসিয়াম সমৃদ্ধ এন্টাসিড & অন্যান্য ক্যালসিয়াম সাপ্লিমেন্ট: এই ধরনের ঔষধ ক্যালবো ডির কার্যকারিতা কমিয়ে দিতে পারে।
  • ক্যালসিট্রিয়ল ও অন্যান্য ভিটামিন ডি৩ সাপ্লিমেন্ট: এই ঔষধ গুলোর সাথে একসাথে সেবন করলে রক্তে ক্যালসিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যেতে পারে।
  • ডিগোক্সিন: এই হৃদরোগের ঔষধের কার্যকারিতা ক্যালবো ডি প্রভাবিত করতে পারে।
  • টেট্রাসাইক্লিন, ডক্সিসাইক্লিন, মিনোসাইক্লিন বা অক্সিটেট্রাসাইক্লিন: এই এন্টিবায়োটিক ঔষধ গুলো ক্যালবো ডির শোষণ কমিয়ে দিতে পারে।

ক্যালবো-ডি এর পার্শ্বপ্রতিক্রিয়া

ক্যালবো ডি সাধারণত নিরাপদে সেবন করা যায়, তবে কিছু ক্ষেত্রে হালকা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে বমি বমি ভাব, বমি, পেটের অসুখ, মুখ শুকিয়ে যাওয়া, অতিরিক্ত তৃষ্ণা এবং প্রস্রাবের ঘনত্ব বৃদ্ধি। এই পার্শ্বপ্রতিক্রিয়া গুলো সাধারণত হালকা ধরণের হয় এবং কয়েক দিনের মধ্যেই চলে যায়। তবে, যদি এই সমস্যা গুলো খুব বেশি মাত্রায় বা দীর্ঘস্থায়ী হয়, অথবা কোনো গুরুতর সমস্যা দেখা দেয়, তা হলে আপনার চিকিৎসককে অবহিত করা জরুরী।

গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে Calbo-D সেবন 

গর্ভবতী মায়েদের জন্য: গর্ভাবস্থায় শিশুর বিকাশের জন্য ক্যালসিয়াম একটি গুরুত্বপূর্ণ খনিজ। গর্ভবতী মায়েদের ক্ষেত্রে কখনও কখনও ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। ক্যালবো ডি এই ঘাটতি পূরণ করে গর্ভাবস্থায় মায়ের এবং শিশুর স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

স্তন্যদানকারী মায়েদের জন্য: স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রেও ক্যালসিয়ামের চাহিদা বেশি থাকে। ক্যালবো-ডি স্তন্যদানের সময় মায়ের শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য বজায় রাখতে পারে।

প্রতি নির্দেশনা

ক্যালবো-ডি সাধারণত নিরাপদ, তবে কিডনি বা হৃদরোগ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। তারাই আপনার জন্য এটি উপযুক্ত কিনা,  নির্ধারণ করবেন।

ক্যালবো-ডির ওভারডোজ এর প্রভাব

ক্যালবো-ডির সেবনের নির্ধারিত মাত্রা অতিক্রম করলে সমস্যা দেখা দিতে পারে। ওভারডোজের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে, বমি বমি ভাব, বমি, অতিরিক্ত ঘুম পাওয়া, মুখ শুকিয়ে যাওয়া, খুদা  না লাগা, মুখে ধাতব স্বাদ, পেটে ব্যথা ও মোচড়, ডায়রিয়া এবং মাথাব্যথা। যদি আপনি মনে করেন আপনি বা অন্য কেউ ক্যালবো ডির মাত্রা অতিক্রম করে ফেলেছেন, তাহলে দ্রুত চিকিৎসা কেন্দ্রের সাথে যোগাযোগ করুন অথবা চিকিৎসকের পরামর্শ নিন। ক্যালবো-ডির লেবেল সাবধানে পড়ুন এবং সর্বদা নির্দেশাবলী অনুসরণ করুন। নিজের থেকে কখনোই ওষুধের মাত্রা বাড়াবেন না। মনে রাখবেন, এই তথ্য জরুরী পরিস্থিতিতে ব্যবহারের জন্য নয় এবং বিষক্রিয়ার ক্ষেত্রে সর্বদা স্বাস্থ্য সেবা পেশাদার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

Calbo-D থেরাপিউটিক ক্লাস 

এর থেরাপিউটিক ক্লাস হলঃ  Specific mineral & vitamin combined preparations

ক্যালবো ডি – সতর্কতা 

ক্যালবো ডি সাধারণত নিরাপদ ঔষধ হলেও কিছু ক্ষেত্রে এটি সেবন করা উচিত নয়। এই অবস্থাগুলোকে চিকিৎসা পরিভাষায় “নিষেধ” (Contraindications) বলা হয়। যদি আপনার নিম্নলিখিত কোনো সমস্যা থাকে, তাহলে ক্যালবো-ডি সেবন করা এড়িয়ে চলুন:

  • রক্তে অতিরিক্ত ক্যালসিয়ামের মাত্রা (Hypercalcemia) থাকলে ক্যালবো-ডি সেবন সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।
  • অতিমাত্রা থাইরয়েড গ্রন্থি (Hyperthyroidism) থাকলেও ক্যালবো ডি সেবন ঠিক নয়।
  • কিডনিতে পাথর (Renal calculi & nephrolithiasis) থাকলে ক্যালবো-ডি সেবন কিডনির সমস্যা আরও জটিল করে তুলতে পারে।
  • জোলিঞ্জার-এলিসন সিন্ড্রোম (Zollinger-Ellison Syndrome) নামক এই বিরল পাকস্থলীতে রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্যালবো ডি সেবন একেবারেই নিষেধ।

উপরে উল্লিখিত যেকোনো সমস্যা থাকলে আপনার চিকিৎসককে জানান। চিকিৎসক আপনার জন্য উপযুক্ত ঔষধ নির্ধারণ করবেন এবং ক্যালবো ডি সেবন করা উচিত হবে কিনা, সে বিষয়ে পরামর্শ দেবেন। নিজের থেকে কখনোই কোনো ঔষধ সেবন করবেন না।

রাসায়নিক গঠন 

সংকেতঃ  [Ca(H2O)6]2+

রাসায়নিক গঠনঃ

ক্যালবো-ডি ট্যাবলেট  Calbo-D Tablet
ক্যালবো-ডি ট্যাবলেট Calbo-D Tablet

 

সংরক্ষণ 

একটি শীতল, শুষ্ক স্থানে আলো এবং আর্দ্রতা থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।

***বিশেষ ঘোষণা

উল্লেখিত তথ্যগুলি আমরা সতর্কতার সহিত বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করেছি তবে এগুলো কোনভাবেই ডাক্তারদের বিকল্প নয়, তাই কোন ওষুধ ব্যবহার করতে ডাক্তারদের পরামর্শ নিন। বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করার কারণে এগুলোর  কার্যকারিতা ও উপকারিতা সম্পর্কে আমরা নিশ্চয়তা দিতে পারি না। তাই উপরে বর্ণিত তথ্যের কারণে ওষুধ সেবনের পর কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া কিংবা অপকারিতার জন্য আমরা দায়ী নই।

  • এই তথ্য শুধুমাত্র সাধারণ জ্ঞানের জন্য যা কোনোভাবেই চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়।
  • সেবন করার আগে আপনার চিকিৎসকের পরামর্শ নিন।

 

“আরো পড়ুন”

এ্যামলোপিন ৫ (Amlopin 5) মি.গ্রা. ট্যাবলেট | ACME Laboratories Ltd

 

 

Calbo-D (ক্যালবো-ডি) সম্পর্কে প্রশ্ন উত্তর 

 

প্রশ্নঃ ক্যালবো-ডি খাওয়ার উপকারিতা

উত্তরঃ  ক্যালবো ডি, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ একটি ঔষধ যা হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। উপকারিতা, হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে ও অস্টিওপোরোসিস প্রতিরোধ করে। রিকেটস প্রতিরোধ করে এবং দাঁতের স্বাস্থ্যের জন্য ভালো। স্নায়ু ও পেশির কার্যকারিতা বৃদ্ধি করে। টিটেনাস প্রতিরোধে সাহায্য করে।

প্রশ্নঃ ক্যালবো-ডি খাওয়ার নিয়ম?

উত্তরঃ  ক্যালবো ডি, ক্যালসিয়াম ও ভিটামিন ডি সমৃদ্ধ, হাড়ের স্বাস্থ্যের জন্য জরুরি। ডাক্তারের নির্দেশ মেনে চলুন – মাত্রা আপনার বয়স এর ওপর নির্ভর করে। সাধারণত, খাবারের সাথে/পরে পানির সাথে নিন।  

প্রশ্নঃ Calbo-D এর দাম কত?

উত্তরঃ  ক্যালবো ডি র দাম, প্রতি পিসঃ  ৭ টাকা, ৩০ টি ট্যাবলেট এর একটি কৌটাঃ  ২৪০ টাকা। 

প্রস্নঃ ক্যালবো-ডি খাওয়ার অপকারিতা

উত্তরঃ সাধারণত ক্যালবো ডি একটি নিরাপদ ওষুধ। তবে কিছু ক্ষেত্রে পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বমি বমি ভাব, বা বমি হতে পারে। অতিরিক্ত মাত্রায় সেবন করলে কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা, এবং মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে।

প্রশ্নঃ Calbo-D কিসের ঔষধ?

উত্তরঃ  ক্যালবো-ডি হলো ক্যালসিয়াম কার্বোনেট এবং ভিটামিন ডি সমৃদ্ধ একটি ঔষধ যা প্রাথমিকভাবে হাড়ের গঠন ও রক্ষণাবেক্ষণে সাহায্য করে।

প্রস্নঃ দিনে কতবার Calbo-D নেওয়া যায়?

উত্তরঃ   দিনে কতবার ক্যালবো ডি খাবেন তা শুধুমাত্র একজন ডাক্তারই পারেন। কারণ,  আপনার বয়স, স্বাস্থ্যের অবস্থা, হাড়ের ঘনত্ব, অন্যান্য ঔষধ সেবন, এবং ক্যালবো ডি এর মাত্রার উপর নির্ভর করে কতবার খাবেন তা নির্ধারণ করা হয়। সাধারণত, ডাক্তাররা দিনে একবার ক্যালবো ডি খাওয়ার পরামর্শ দেন। তবে, কিছু ক্ষেত্রে দিনে দুবার খাওয়ার প্রয়োজন হতে পারে।

প্রস্নঃ ক্যালবো-ডি কি জাতীয় ওষুধ?

উত্তরঃ  ক্যালবো-ডি হলো ক্যালসিয়াম জাতীয় ওষুধ। 

প্রস্নঃ ক্যালবো-ডি ট্যাবলেট এর কাজ কি?

উত্তরঃ  ক্যালসিয়াম হাড়ের প্রধান উপাদান। ক্যালবো-ডি ট্যাবলেট শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে এবং অস্টিওপোরোসিস (হাড়ের ক্ষয়) প্রতিরোধে সাহায্য করে। রিকেটস প্রতিরোধ: শিশুদের হাড়ের অস্বাভাবিক রোধে সাহায্য করে। দাঁতের স্বাস্থ্য: দাঁতের গঠন ও বৃদ্ধিতে ভূমিকা রাখে এবং দাঁতের ক্ষয় (cavity) রোধে সাহায্য করে। টিটেনাস প্রতিরোধ: পেশীর কড়া হয়ে যাওয়া রোধে সাহায্য করে।  গর্ভাবস্থা ও স্তন্যদান: গর্ভবতী ও স্তনদানকারী মায়েদের ক্যালসিয়াম ও ভিটামিন ডি এর ঘাটতি পূরণে ব্যবহার করা যেতে পারে।

প্রশ্নঃ ক্যালবো-ডি কি শিশুদের জন্য নিরাপদ?

উত্তরঃ  সাধারণত, ডাক্তারের পরামর্শ অনুযায়ী শিশুদের জন্য ক্যালবো ডি নিরাপদ বলে মনে করা হয়।

প্রস্নঃ ক্যালবো-ডি এর পার্শ্ব প্রতিক্রিয়া কি? 

উত্তরঃ ক্যালবো ডি, ক্যালসিয়াম কার্বোনেট এবং ভিটামিন ডি সমৃদ্ধ একটি ঔষধ যা সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয়। তবে, কিছু ক্ষেত্রে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া, পেটে অস্বস্তি: পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বমি বমি ভাব, বমি, মাথা ব্যথা, মুখ শুষ্ক হওয়া, পেশী ও হাড়ে ব্যথা, ঝিমুনি দেখা দেয়।

প্রস্নঃ গর্ভবতী মায়েদের Calbo-D খাওয়া কি ক্ষতিকর? 

উত্তরঃ   ক্যালবো-ডি গর্ভবতী মায়েদের জন্য উপকারী কারণ: শিশুর হাড়ের গঠন ও বৃদ্ধিতে সহায়তা করে। মায়ের হাড়ের ঘনত্ব বজায় রাখতে সাহায্য করে। দাঁতের স্বাস্থ্যের উন্নতি করে। পেশীর কার্যকারিতা নিয়ন্ত্রণে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

প্রস্নঃ ক্যালসিয়াম ট্যাবলেট অতিরিক্ত খেলে কি হয়?

উত্তরঃ  অতিরিক্ত ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়া বিপজ্জনক হতে পারে।  রক্তে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি, কিডনিতে পাথর, হাড়ের ক্ষয়, অন্যান্য ঔষধের সাথে প্রতিক্রিয়া, ও পেটের সমস্যা হয়।

প্রশ্নঃ Calbo-D কোম্পানির ওষুধ?

উত্তরঃ ক্যালবো-ডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি এর ওষুধ। 

 

রেফারেন্স

 

“আরো পড়ুন”

লোসাটান ৫০ (Losatan 50) মি.গ্রা. ট্যাবলেট | দাম – নির্দেশিকা – মাত্রা সেবনবিধি

 

 

 

Related Posts
Napa Extra 500 mg+65 mg Tablet (নাপা এক্সট্রা ৫০০ মি:গ্র:+৬৫ মি:গ্রা: ট্যাবলেট)
Napa Extra

Napa Extra 500 mg+65 mg Tablet (নাপা এক্সট্রা ৫০০ মি:গ্র:+৬৫ মি:গ্রা: ট্যাবলেট) নাপা এক্সট্রা (Napa Extra) প্যারাসিটামল ও ক্যাফেইন এর Read more

এইস প্লাস | Ace Plus Tablet | দাম – জেনেরিক – খাওয়ার নিয়ম ও যাবতীয় তথ্য
এইস প্লাস

এইস প্লাস | Ace Plus Tablet  জেনেরিক নামঃ  প্যারাসিটামল  উপাদানঃ প্যারাসিটামল + ক্যাফেইন  প্রস্তুতকারক কোম্পানিঃ স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড      এইস প্লাস Read more

টামেন টার্বো | Tamen Turbo Tablet | দাম – জেনেরিক – খাওয়ার নিয়ম ও যাবতীয় তথ্য 
টামেন টার্বো

টামেন টার্বো | Tamen Turbo Tablet নামঃ  Tamen Turbo500 (mg+65 mg) ধরনঃ ট্যাবলেট জেনেরিক নামঃ  প্যারাসিটামল  উপাদানঃ প্যারাসিটামল + ক্যাফেইন  Read more

মোনাস ১০ মি.গ্রা. ট্যাবলেট | Monas 10 mg Tablet
মোনাস ১০

Monas 10 mg Tablet | মোনাস ১০ মি.গ্রা. ট্যাবলেট  জেনেরিক নামঃ   মন্টিলুকাস্ট  প্রস্তুতকারক কোম্পানিঃ    ACME ল্যাবরেটরিজ লিমিটেড মোনাস Read more

প্রোভেয়ার ১০ মি.গ্রা.ট্যাবলেট | Provair 10 mg Tablet
প্রোভেয়ার ১০ মি.গ্রা.ট্যাবলেট | provair 10 mg tablet

প্রোভেয়ার ১০ মি.গ্রা.ট্যাবলেট | provair 10 mg tablet  জেনেরিক নামঃ   মন্টিলুকাস্ট  প্রস্তুতকারক কোম্পানিঃ   Unimed Unihealth MFG প্রোভেয়ার ১০mg Read more

ফেক্সো ১২০ মি.গ্রা. ট্যাবলেট | Fexo 120mg Tablet
ফেক্সো ১২০

ফেক্সো ১২০ মি.গ্রা. ট্যাবলেট | Fexo 120mg Tablet জেনেরিক নামঃ  ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড প্রস্তুতকারক কোম্পানিঃ   স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি.   ফেক্সো Read more

Leave a Comment