লোসাটান ৫০ (Losatan 50) মি.গ্রা. ট্যাবলেট | দাম – নির্দেশিকা – মাত্রা সেবনবিধি

লোসাটান ৫০
লোসাটান ৫০ (Losatan 50) মি.গ্রা. 

জেনেরিক নামঃ Losartan Potassium

প্রস্তুতকারক কোম্পানিঃ Popular Pharmaceuticals Ltd.

দাম | Losatan 50 

  • প্রতি পিসঃ ৮ টাকা
  • পাতাঃ ৮০ টাকা (১০ টি ট্যাবলেট)
  • বক্সঃ  ২৪০ টাকা ( ৩*১০ টি ট্যাবলেট)

লোসর্টান পটাশিয়াম জেনেরিকের লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেটটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকারী ভূমিকা পালন করে। Losatan 50 মি.গ্রা. ট্যাবলেট মূলত আমাদের রক্তনালীকে শিথিল করে রক্তচাপ নিয়ন্ত্রণে আনে এবং কিডনির সুরক্ষায় কাজ করে। আমাদের শরীরের রক্তনালী সংকোচনের জন্য দায়ী একটি হরমোন হল এনজিওটেনসিন, এই ট্যাবলেট এই হরমোনের কার্যক্রমে বাধা দেয়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এর কিছু হালকা পার্শ্ব প্রতিক্রিয়া আছে এবং কিছু ওষুধের সাথে মিথক্রিয়া করতে পারে, তাই নিজে থেকে ওষুধ সেবন করবেন না, চিকিৎসকের পরামর্শ নিয়ে Losatan 50 সেবন করুন।

বিকল্প ঔষধ 

বাজারে বিভিন্ন কোম্পানির লোসাটান ৫০ এর অনেকগুলি বিকল্প ওষুধ পাওয়া যায়, তাদের মধ্যে অন্যতম হলঃ 

 

ক্রমঃবিকল্পকোম্পানিপ্রতি পিস
১.Angilock 50Square Pharmaceuticals PLC.10 টাকা 
২.Prosan 50Beximco Pharmaceuticals Ltd.8 টাকা
৩.Losardil 50Drug International Ltd.13 টাকা
৪.Losarva 50Nipro JMI Pharma Ltd.8 টাকা
৫.Cardon 50Eskayef Bangladesh Ltd. 10 টাকা

 

নির্দেশনা | লোসাটান ৫০ 

ডাক্তারের পরামর্শে লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট নিম্নলিখত সমস্যায় নির্দেশিত হয়:

  • উচ্চ রক্তচাপ কমাতে, এটি এককভাবে অথবা অন্যান্য উচ্চ ওষুধের সাথে যৌথভাবে সেবন করা যায়। যেমন, থায়াজাইড মূত্রবর্ধক ওষুধের সাথে।
  • টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে, প্রস্রাবে অতিরিক্ত পরিমাণে প্রোটিন সমস্যা প্রোটিনুরিয়া মোকাবেলায়। রোগীর প্রস্রাব পরীক্ষায় করে যদি দেখা যায় অ্যালবুমিন ও ক্রিয়েটিনিনের অনুপাত ৩০০ মিলিগ্রাম/গ্রামের বেশি, তাহলে এটি প্রোটিনুরিয়ার লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়। এই অবস্থায় কিডনির ক্ষতির ঝুঁকি থাকে। লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট এই ঝুঁকি কমাতে এবং কিডনি সুরক্ষায় সাহায্য করে।

মনে রাখবেন, কোন নির্দেশনা পড়ে নিজে থেকে কোন ওষুধ সেবন করবেন না, সর্বদা চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন।

ফার্মাকোলজি | Losatan 50

এটি একটি মুখে সেবনযোগ্য এজিওটেনসিন  রিসেপ্টর ব্লকার ঔষধ যাতে পেপটাইড নামক উপাদান থাকে না। লোসাটান ৫০ শরীরের বিভিন্ন টিস্যুতে, যেমন হৃৎপিণ্ড, কিডনি, অ্যাড্রেনাল গ্রন্থি এবং রক্তনালীর মসৃণ পেশীতে অবস্থিত AT1 রিসেপ্টরের সাথে যুক্ত হয়ে, আমাদের উচ্চ রক্তচাপের দায়ী কয়েকটি ক্ষতিকর জৈবিক প্রক্রিয়াকে প্রতিরোধ করে। এটি রক্তচাপ বাড়ার জন্য দায়ী রক্তনালীর সংকোচন  এবং অ্যালডোস্টেরনের নিঃসরণ কমিয়ে দেয়। ফলে রক্তনালী শিথিল হয় এবং অ্যালডোস্টেরনের উৎপাদন কমে রক্তচাপ নিয়ন্ত্রিত হয়।

মাত্রা ও সেবনবিধি 

Losatan 50 কি মাত্রায় কিভাবে খেতে হবে সেটা সাধারণত রোগীর অবস্থা ও চিকিৎসার ধরনের উপর নির্ভর করে। সাধারণ মাত্রা ও সেবনবিধি দেওয়া হল: 

অধিকাংশ রোগীর জন্য প্রতিদিন একবার ৫০ মি.গ্রা. ট্যাবলেট । যদি ৫০ মি.গ্রা. মাত্রায় প্রত্যাশিত রক্তচাপ না কমে, তাহলে ডাক্তারের পরামর্শে দিনে দুইবার ২৫ মি.গ্রা. করে মাত্রা বাড়ানো যেতে পারে। শরীরে তরলের ঘাটতি থাকলে চিকিৎসা শুরুতে একবারে মাত্র ২৫ মি.গ্রা. লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট সেবন করা যেতে পারে। এই ট্যাবলেট সাধারণত দিনে একবার বা দুইবার সেবন করা হয়। মোট দৈনিক মাত্রা সাধারণত ২৫ মি.গ্রা. থেকে ১০০ মি.গ্রা. পর্যন্ত হতে পারে। লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট সেবন শুরু করার আগে এবং মাত্রা পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ নিন। ওষুধের নির্ধারিত মাত্রা ও সময়সূচী ঠিকমতো মেনে চলুন এবং ওষুধ খাওয়ার পরে কিছুক্ষণ খাবার না খাওয়াই ভালো।

ওষুধের মিথস্ক্রিয়া | Losatan 50

লোসাটান ৪০ ট্যাবলেট অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া করতে পারে। তাই এই ট্যাবলেট সেবনের আগে আপনার ডাক্তারের সাথে অন্যান্য রোগের সব ধরণের ওষুধের বিষয়টি নিয়ে আলোচনা করুন। এখানে সম্ভাব্য কিছু মিথস্ক্রিয়ার দেওয়া হল:

রিফামপিসিন ও ফ্লুকোনাজল: এই ওষুধ দুটি ওসারটিল ওসারটিল এর সক্রিয় উপাদানের মাত্রা কমিয়ে দিতে পারে, ফলে ওষুধের কার্যকারিতা কমে যেতে পারে।

অন্যান্য উচ্চ রক্তচাপ কমার ওষুধ: এই ট্যাবলেট অন্যান্য উচ্চ রক্তচাপ কমার ওষুধের সাথে একত্রে ব্যবহার করলে রক্তচাপ অনেক বেশি কমে যেতে পারে।

পটাশিয়াম স্পারিং ডাইইউরেটিক, পটাশিয়াম সাপ্লিমেন্ট, পটাশিয়ামযুক্ত খাবার: এই ওষুধ ও খাবারের সাথে লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট একসাথে খেলে রক্তে পটাশিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যেতে পারে।

ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ (NSAIDs): NSAIDs এটি ওসারটিল ট্যাবলেটের কার্যকারিতা কমিয়ে দিতে পারে।

ACE ইনহিবিটর, এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকার (ARB) (যেমন ওসারটিল), NSAIDs এবং থায়াজাইড ডাইইউরেটিক: এই ওষুধগুলো একসাথে ব্যবহার করলে কিডনির সমস্যা হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া | Losatan 50  

এটি সাধারণত নিরাপদ হলেও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া সমূহ: হালকা মাথাব্যথা/ মাথা ঘোরা, ক্লান্তি, পেট খারাপ, মিষ্টি বমি/ বমি ভাব, অতিসার, কাশি,নাক বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি দেখা দিতে পারে। বেশিরভাগ সময় এগুলি নিজে থেকে সেরে যায়। তবে দীর্ঘদিন ধরে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে সেবন 

গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে Losatan 50 মি.গ্রা. ট্যাবলেট সেবন:

গর্ভাবস্থায়: প্রথম এবং দ্বিতীয় ট্রাইমেস্টারে সেবন করা সাধারণত নিরাপদ বলে মনে করা হয়। তৃতীয় ট্রাইমেস্টারে সেবন করা গর্ভবতী শিশু এবং মায়ের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। গর্ভবতী হওয়ার পরিকল্পনা করলে অথবা গর্ভাবস্থায় লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট সেবন শুরু করার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করুন।

স্তন্যদানকালে: লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেট স্তন্যদানের মাধ্যমে শিশুতে চলে যেতে পারে। স্তন্যদানকালে সেবন শুরু করার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ নিন। 

 

ওভারডোজের প্রভাব | Losatan 50

লোসাটান ৫০ মি.গ্রা. ট্যাবলেটের ওভারডোজের বিষয়ে খুব বেশি তথ্য পাওয়া যায় না। তবে, যদি নির্ধারিত মাত্রার চেয়ে বেশি ওষুধ সেবন করা হয়, তাহলে কিছু সমস্যা দেখা দিতে পারে। ওভারডোজের সবচেয়ে সাধারণ উপসর্গ হলো নিম্ন রক্তচাপ। এছাড়া হৃৎস্পন্দন বৃদ্ধি, বমি বমি ভাব, বমি, পেট খারাপ, চক্কর, ক্ষীণতা এবং এমনকি চেতনা হ্রাসও ঘটতে পারে। এর ওভারডোজের কোনো নির্দিষ্ট প্রতিষেধক নেই। এক্ষেত্রে চিকিৎসকরা সাধারণত রক্তচাপ স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এবং অন্যান্য উপসর্গ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। ওভারডোজের ঝুঁকি কমাতে সবসময় নির্ধারিত মাত্রা মেনে ওষুধ সেবন।

থেরাপিউটিক ক্লাস | Losatan 50 

থেরাপিউটিক ক্লাস হলঃ Angiotensin-ll receptor blocker

ব্যবহারের সতর্কতা

Losatan 50 মি.গ্রা. ট্যাবলেট ব্যবহারের সতর্কতা:

  • গর্ভাবস্থার তৃতীয় ট্রাইমেস্টার, 
  • স্তন্যদানকালীন,
  •  এলার্জি, 
  • কিডনির সমস্যা,
  •  লিভারের সমস্যা, রক্তে পটাশিয়ামের মাত্রা বেশি হলে ওষুধটি ব্যবহার করা উচিত নয়।
  • ওষুধটি ব্যবহারের সময় নিম্ন রক্তচাপ, কিডনি, লিভার ও পটাশিয়ামের মাত্রার পরীক্ষা নিয়মিত করুন।
  • গর্ভাবস্থা, স্তন্যদান, অন্য ওষুধ সেবন  এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে ডাক্তারের সাথে পরামর্শ নিন। 

রাসায়নিক গঠন | Losartan Potassium

সংকেতঃ C22H22ClKN6O

লোসাটান ৫০ |  Losatan 50
লোসাটান ৫০ Losatan 50

 

সংরক্ষণ 

একটি শীতল, শুষ্ক স্থানে আলো এবং আর্দ্রতা থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।

***বিশেষ ঘোষণা

উল্লেখিত তথ্যগুলি আমরা সতর্কতার সহিত বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করেছি তবে এগুলো কোনভাবেই ডাক্তারদের বিকল্প নয়, তাই কোন ওষুধ ব্যবহার করতে ডাক্তারদের পরামর্শ নিন। বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করার কারণে এগুলোর  কার্যকারিতা ও উপকারিতা সম্পর্কে আমরা নিশ্চয়তা দিতে পারি না। তাই উপরে বর্ণিত তথ্যের কারণে ওষুধ সেবনের পর কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া কিংবা অপকারিতার জন্য আমরা দায়ী নই।

  • এই তথ্য শুধুমাত্র সাধারণ জ্ঞানের জন্য যা কোনোভাবেই চিকিৎসকের পরামর্শের বিকল্প নয়।
  • সেবন করার আগে আপনার চিকিৎসকের পরামর্শ নিন।

 

Losatan 50 – সম্পর্কে ধারাবাহিক প্রশ্ন উত্তর  

লোসাটান ৫০ এর কাজ কি? 

Losatan 50 ট্যাবলেট হচ্ছে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ। লোসারটান পটাশিয়াম নামের একটি উপাদানের সাহায্যে এটি কাজ করে। লোসাটান এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকার (এআরবি) নামক ওষুধের গ্রুপের অন্তর্গত। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি টাইপ-২ ডায়াবেটিস রোগীদের কিডনি রক্ষায়ও ব্যবহৃত হয়।  

লোসাটান খেলে কি ঘুম আসে?

লোসাটান একটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী ওষুধ। এটি সাধারণত ঘুমের ওষুধ হিসেবে ব্যবহার করা হয় না। তবে, কিছু লোক লোসাটান খাওয়ার পর ঘুমের সমস্যা অনুভব করতে পারে।  এর কারণ হল, লোসাটান রক্তচাপ কমাতে সাহায্য করে, যা কিছু লোকের ক্ষেত্রে ঘুমাতে সহজ করে তুলতে পারে।

লোসাটান ৫০ দাম কত 

লোসাটান ৫০ ট্যাবলেটের দাম কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তবে, সাধারণত প্রতি ট্যাবলেটের দাম ৮ টাকার, ১০ ট্যাবলেটের এক পাতা ৮০ টাকা এবং ৫০ ট্যাবলেটের এক বক্স ৪০০ টাকা হতে পারে।  

লোসাটান ৫০ খাওয়ার নিয়ম 

লোসাটান ৫০ একটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ, তবে এটি সেবন করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি।  এই ওষুধটি লোসারটান পটাশিয়াম নামক উপাদান দিয়ে তৈরি। সাধারণত,  এটি দিনে একবার, সকালে খালি পেটে খেতে হয়।  ওষুধ গিলে ফেলার পর প্রচুর পানি পান করাই উচিত। কিছু ক্ষেত্রে, ডাক্তারের নির্দেশে দিনে দুবারও Losatan 50 খাওয়া লাগতে পারে।

লোসাটান ৫০ কিসের ঔষধ

লোসাটান ৫০ মিলিগ্রাম ট্যাবলেট হলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যবহৃত একধরণের প্রেসক্রিপশনের ওষুধ। এটি একটি অ্যানজিওটেনসিন II রিসেপ্টর ব্লকার (ARB) নামক ওষুধের শ্রেণীর অন্তর্ভুক্ত।

রেফারেন্স

  1. Company: https://www.popular-pharma.com/products/75 
  2. BP: https://www.pharmacopoeia.com/shop/publications/all 
  3. জেনেরিক: https://pubchem.ncbi.nlm.nih.gov/compound/Losartan-Potassium

 

Read More:
  1. এক্সিয়াম মাপস ২০ (Exium MUPS 20) মি.গ্রা. ক্যাপসুল
  2. ফিক্সাল ১২০ মি.গ্রা. ট্যাবলেট | fixal 120mg Tablet
  3. ম্যাক্সপ্রো ২০ (maxpro 20) মি.গ্রা. ক্যাপসুল | দাম – নির্দেশিকা – মাত্রা সেবনবিধি
Related Posts
Napa Extra 500 mg+65 mg Tablet (নাপা এক্সট্রা ৫০০ মি:গ্র:+৬৫ মি:গ্রা: ট্যাবলেট)
Napa Extra

Napa Extra 500 mg+65 mg Tablet (নাপা এক্সট্রা ৫০০ মি:গ্র:+৬৫ মি:গ্রা: ট্যাবলেট) নাপা এক্সট্রা (Napa Extra) প্যারাসিটামল ও ক্যাফেইন এর Read more

এইস প্লাস | Ace Plus Tablet | দাম – জেনেরিক – খাওয়ার নিয়ম ও যাবতীয় তথ্য
এইস প্লাস

এইস প্লাস | Ace Plus Tablet  জেনেরিক নামঃ  প্যারাসিটামল  উপাদানঃ প্যারাসিটামল + ক্যাফেইন  প্রস্তুতকারক কোম্পানিঃ স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড      এইস প্লাস Read more

টামেন টার্বো | Tamen Turbo Tablet | দাম – জেনেরিক – খাওয়ার নিয়ম ও যাবতীয় তথ্য 
টামেন টার্বো

টামেন টার্বো | Tamen Turbo Tablet নামঃ  Tamen Turbo500 (mg+65 mg) ধরনঃ ট্যাবলেট জেনেরিক নামঃ  প্যারাসিটামল  উপাদানঃ প্যারাসিটামল + ক্যাফেইন  Read more

মোনাস ১০ মি.গ্রা. ট্যাবলেট | Monas 10 mg Tablet
মোনাস ১০

Monas 10 mg Tablet | মোনাস ১০ মি.গ্রা. ট্যাবলেট  জেনেরিক নামঃ   মন্টিলুকাস্ট  প্রস্তুতকারক কোম্পানিঃ    ACME ল্যাবরেটরিজ লিমিটেড মোনাস Read more

প্রোভেয়ার ১০ মি.গ্রা.ট্যাবলেট | Provair 10 mg Tablet
প্রোভেয়ার ১০ মি.গ্রা.ট্যাবলেট | provair 10 mg tablet

প্রোভেয়ার ১০ মি.গ্রা.ট্যাবলেট | provair 10 mg tablet  জেনেরিক নামঃ   মন্টিলুকাস্ট  প্রস্তুতকারক কোম্পানিঃ   Unimed Unihealth MFG প্রোভেয়ার ১০mg Read more

ফেক্সো ১২০ মি.গ্রা. ট্যাবলেট | Fexo 120mg Tablet
ফেক্সো ১২০

ফেক্সো ১২০ মি.গ্রা. ট্যাবলেট | Fexo 120mg Tablet জেনেরিক নামঃ  ফেক্সোফেনাডিন হাইড্রোক্লোরাইড প্রস্তুতকারক কোম্পানিঃ   স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি.   ফেক্সো Read more

Leave a Comment