এলাচের উপকারিতা | এলাচে যে বিশেষ উপকারীতা রয়েছে জেনে নেই

এলাচের উপকারিতা

Table of Contents

এলাচের উপকারিতা

এলাচ একটি পরিচিত মসলা কমবেশি সবাই আমরা এই সাদা ফলটিকে চিনি যার রান্নার মসলা হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ করে ডালনা বা যেকোনো মাংসের রান্নাতে এলাচ ছাড়া জমে না। খাবারের স্বাদ বাড়াতে এলাচের জুড়ি নেই। এছাড়াও চা  কিংবা পায়েশ এর স্বাদ দ্বিগুণ করতে এলাচ খুবই কার্যকরী। এলাচের উপকারিতা বর্ননা করে শেষ করা যাবে না। আবার অনেকে মুখের সুগন্ধি বাড়াতে এলাচ কাঁচা খেয়ে থাকেন। মোট কথা এলাচের রয়েছে বহু রকমের ব্যবহারিক ভিন্নতা  ও পরিবর্তনীয় স্বাদ।  আজকের এই আর্টিকেলে  আমরা আলোচনা করব এলাচের উপকারিতা নিয়ে।

 

এলাচের পুষ্টিগুণ 

রান্নার স্বাদ বহু গুণ বাড়াতে এবং সুন্দর সুঘ্রান এর জন্য অ্যালজের ব্যবহার বহু আগে থেকে চলে আসছে। এলাচ গাছ দেখতে অনেকটা আদা গাছের মতো। এলাচের ফলন হয় বছরে দুইবার। আমাদের ভারতীয় উপমহাদেশের দুই ধরনের এলাচ পাওয়া যায়। একটি হলো বড় এলাচ এবং আরেকটি ছোট এলাচ। ছোট এলাচ টি দেখতে অনেকটা সবুজ রঙের হয়। এখন আমরা জানবো এলাচের পুষ্টিগুণ সম্পর্কে যে এলাচের মধ্যে কি কি উপাদান রয়েছে:-

  • ফ্যাট 
  • কার্বোহাইড্রেট 
  • প্রোটিন 
  • ক্যালোরি 
  • সোডিয়াম 
  • পটাশিয়াম 
  • ক্যালসিয়াম 
  • আয়রন 
  • কপার 
  • আয়রন 
  • ম্যাগনেসিয়াম 
  • ম্যাঙ্গানিজ 
  • ফসফরাস 
  • ভিটামিন সি 
  • ভিটামিন এ 
  • জিংক 
  • ফ্যাট 
  • থায়ামিন 
  • নিয়াসিন
  • সোডিয়াম 
  • ক্যালোরি, 
  • রাইবোফ্লাবিন 
  • পাইরিডক্সিন 
  • ইলেকট্রোলাইট

 

এলাচের উপকারিতা 

এলাচের নানা ধরনের উপকারিতা রয়েছে। আজকে এই আর্টিকেলে আমরা বেশ কিছু উপকারিতা আলোচনা করব। উপকারিতা গুলি হল-

 

 হার্টের জন্য এলাচের উপকারিতা 

হার্টের জন্য একটি উপকারী উপাদান হলো এলাচ। এলাচের রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা হার্টের জন্য খুবই কার্যকরী এবং শরীরে যদি কোলেস্টেরল বেশি থেকে থাকে তবে এলাচ নিয়মিত খাওয়ার ফলে কোলেস্টেরলের   মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

 

হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে এলাচ 

এলাচের উপকারিতা
এলাচের উপকারিতা (2)

 

এলাচ খেলে হজম শক্তি বৃদ্ধি পায়। এলাচের রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ উপাদান যা শরীরের দীপক ব্যাধি হতে মুক্ত করে। এছাড়াও যকৃত এবং অগ্নাশয় এর উন্নতি ঘটাতেও সহায়তা করে। বুক জ্বালা, অম্ব,  গ্যাস, পেট জ্বালা, পেট খারাপের সমস্যা হতে এলাচ একটি কার্যকরী মসলা। 

 

এলাচ দেহের ক্ষতিকর টক্সিন দূর করতে সাহায্য করে 

শরীরের ক্ষতিকর টক্সিন দূর করতে এলাচ খুবই কার্যকরী ভূমিকা রাখে। আপনি যদি আপনার ত্বক টানটান এবং বলিরেখা মুক্ত করতে চান তবে প্রতিদিন সকালে খালি পেটে এলাচ ভেজানো পানি পান করুন। এটি আপনার ত্বকে বয়সের ছাপ ফেলতে বাধা দেবে।

 

এলাচ রক্ত সঞ্চালন সঠিক রাখতে সাহায্য করে 

এলাচ আমরা সাধারণত দুই রকমের দেখে থাকি। তুলনামূলকভাবে যে এলাচটি সবুজ কালারের সেটি ফুসফুসে আপনার রক্ত সঞ্চালনে সাহায্য করবে। এছাড়াও সর্দি-কাশি, হাঁপানির মতো সমস্যা দূর করতে এলাচের উপকারিতা অতুলনীয়। 

 

চুল পড়ার সমস্যা সমাধান করতে সাহায্য করে এলাচ 

এলাচের উপকারিতা
এলাচের উপকারিতা (2)

 

ইদানিং চুল পড়ার সমস্যা যেন অনেক বেড়ে গেছে পুরুষ নারী উভয়েরই। তাই প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করতে চাইলে এলাচের জুড়ি মেলা ভার। নিয়মিত এলাচ খেলে চুল পড়া বন্ধ হবে।

 

মুখের ব্রণ এবং দাগ দূর করতে সাহায্য করে এলাচ  

ত্বকে ব্রণের সমস্যা অনেকেরই থেকে থাকে। আবার অনেকের ব্রণ ভালো হলেও দাগ দূর হয় না। উভয়ের সমস্যা সমাধানের জন্য এলাচ একটি আয়ুর্বেদিক ওষুধের মত কাজ করে। এক চামচ এলাচ গুড়ার সঙ্গে একটু মধু মিক্সড করে নিয়মিত মুখে লাগাতে হবে। কেননা মধুতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুনাগুন যা ত্বক পরিষ্কার রাখতে সহায়তা করে। 

 

এলাচ মুখের খারাপ গন্ধ দূর করতে সাহায্য করে 

এলাচের উপকারিতা
এলাচের উপকারিতা (2)

 

অনেকের মুখে খারাপ গন্ধ থাকে তারা বুঝতে পারে না কিভাবে এই গন্ধ দূর করবেন? তাদের জন্য উত্তম টিক্স হলো এলাচ চিবিয়ে খাওয়া। এছাড়াও এলাচ খাওয়ার ফলে গলার স্বর উন্নত হবে এবং গলা ব্যথার সমস্যা ও দূর হয়ে যাব। 

 

মাথা ব্যাথা এবং মানসিক উদ্বেগ দূরীকরণে এলাচ সাহায্য করে 

অনেকেই আমরা মাইগ্রেনের সমস্যায় ভুগে থাকি। মাথাব্যথা সমস্যা দূর করতে গরম পানির সঙ্গে এলাচ গুড়া এবং খানিকটা মধু মিশিয়ে পান করা যায়। এছাড়াও নিয়মিত এলাচ ভেজানো পানি পান করার ফলে মানসিক উদ্বেগ প্রশমিত হয়। এটি খুব ভালো একটি টোটকা। 

 

হাঁপানি ও হৃদরোগ দূর করে 

এলাচ হাঁপানি ও হৃদরোগ দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। হৃদরোগ প্রতিহত করে এবং  হৃদস্পন্দন স্বাভাবিক রাখার মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণ রাখে। এলাচ রক্ত সঞ্চালনেও ভূমিকা রাখে। এক চামতে এলাস গুড়ার সঙ্গে একটু মধু মিশিয়ে খেলে হৃদরোগে অনেক আরাম পাওয়া যায়। 

উপরের উল্লিখিত উপকারগুলির মাধ্যমে আমরা বুঝতে পারি যে এলাচ খুব উপাদেয় একটি মসলা। শুধু তরকারিতে নয় বরং এলাচ গুড়া আমরা পানি ও মধুর সঙ্গে মিশিয়েও খেতে পারি। 

 

এলাচের অপকারিতা 

এলাচের অপকারিতা নিয়ে বেশি ঘাবড়ে যাওয়ার কোন কারণ নেই। পরিমিত পরিমাণ এলাচ খেলে উপকার পাওয়া যাবে। এলাচের উপকারিতার পাশাপাশি অল্প কিছু অপকারিতাও রয়েছে। সেগুলি হল-

 

এলার্জি হয় 

এলাচের উপকারিতা
এলাচের উপকারিতা (2)

 

একটানা দীর্ঘদিন এলাচ খেলে বেশ কিছু প্রতিক্রিয়া দেখা দিতে পারে। বিশেষ করে এলার্জি, শরীরের চুলকানি, ত্বকের ফুসকুড়ি এবং লাল লাল র‍্যাশ দেখা যেতে পারে। অনেকেরই এলাচে এলার্জি থেকে থাকে কিন্তু অবগত না হওয়ার কারণে এলাচ খাওয়ার ফলে তাদের শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। তাই এলাচ খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। 

 

পেটে পাথর হয় 

গবেষণা থেকে জানা যায় যে এলাচ সম্পূর্ণরূপে হজম হয় না। ফলে পেটের মধ্যে পাথর হতে পারে। কারো যদি পেটে পাথর হয়ে থাকে তবে তাকে এলাচ এড়িয়ে চলতে হবে। 

 

বিপরীত প্রতিক্রিয়া তৈরি করে 

আপনি হয়তো এমন ধরনের ওষুধ খান যেগুলির সাথে এলাচ মিশিয়ে প্রতিক্রিয়া তৈরি হয় এবং অন্য সমস্যা গুলি সৃষ্টি হয়। তাই এমন ঔষধ খাওয়ার ক্ষেত্রে এলাচ কে এড়িয়ে চলতে হবে। 

এলাচের অপকারিতা থাকলেও এলাচের উপকারিতা বেশি রয়েছে। সীমিত পরিমান এলাচ নিয়মিত খেলে আপনি ভালো একটি ফলাফল পাবেন বলে আমরা আশা করি। 

 

এলাচ চিবিয়ে খাওয়ার উপকারিতা 

নিয়মিত এলার্জি ভিখার মাধ্যমে মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব। অনেকেই আছেন যাদের  কথা বলার সময় মুখ থেকে দুর্গন্ধ বের হয়। আজ থেকে শুরু করতে পারেন এলার্জি দিয়ে খাওয়ার মিশন এটি আপনার মুখে সুগন্ধি বয়ে আনবে। এছাড়াও চায়ের সঙ্গে মিশিয়ে এলাচ খেতে পারেন। এলাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং  অ্যান্টি- ইনফ্লেমেটরি হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্য যা রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে থাকে ওজন কমাতে, উচ্চ রক্তচাপ কমাতেও সহায়তা করে।

 

রাতে এলাচ খাওয়ার উপকারিতা 

নিরামিষ তরকারি থেকে শুরু করে আমিষ তরকারিতে স্বাদ এবং গন্ধ বৃদ্ধির জন্য আমরা সাধারণত এলাচি ব্যবহার করে থাকি। বিশেষজ্ঞদের মতে এলাচের উপকারিতা অপারিসীম। বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে এলাচের জুড়ি নেই। আজকাল অনেক খুশি যৌন সমস্যায় ভুগছেন। কেননা আমাদের জীবনযাত্রায় এসেছে নানা পরিবর্তন যার ফলে স্বাস্থ্যঝুঁকি অনেক বেড়েছে। এলাচ পুরুষদের যৌন সমস্যার সমাধানে খুব উপকারী একটি মসলা। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এলাচ দুটি করে খেলে পুরুষদের শুক্রানু সংখ্যা বৃদ্ধির পাশাপাশি যৌন ক্ষমতা বৃদ্ধি পাবে। তাই যৌন জীবন সুস্থ এবং স্বাভাবিক রাখতে পুরুষরা চাইলে প্রতিদিন দুটি করে এলাচ খেতে পারেন। এছাড়াও এলাচ শরীরের  আরো বিভিন্ন উপকার যেমন রক্ত পরিশোধন করে, শরীরের ক্ষতিকারক বর্জ্য দূর করতে সহায়তা করে, মেদ ঝরিয়ে ওজন কমায় সর্বোপরি ক্ষুধামন্দা দূর করে।



উপসংহার 

এলাচের রয়েছে  নানামুখী উপকারিতা এবং ভিন্ন ভিন্ন  স্বাদ। এলাচ দিলে যেন খাবারের সাত বহুগুণ বেড়ে যায়। আজকের আর্টিকেলে আমরা এলাচের উপকারিতা, অপকারিতা, পুষ্টিগুন সহ অন্যান্য অনেক বিষয়ে আলোচনা করেছি। আশা করা যায় এই আর্টিকেলটি পড়লে এলাস সম্পর্কে আপনাদের বাস্তবিক ও ব্যবহারিক জ্ঞান  আরো বৃদ্ধি পাবে এবং আপনারা চাইলে এলাচ ব্যবহারের সঠিক নিয়ম জেনে এটি খেতে পারেন তবেই উপকৃত হবেন।

 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন 

 

১. এলাচ কখন খাওয়া উচিত? 

উত্তর: বমি বমি ভাব হলে, বুক জ্বালা করলে এলাচ মুখে দিতে পারেন।  শরীরের ক্ষতিকর টক্সিন দূর করতেও এলাচের ভূমিকা অপরিসীম। এছাড়াও যারা ত্বকের বিষয়ে সংবেদনশীল এবং বয়সের ছাপ প্রতিহত করতে চান তারা প্রতিদিন সকালে খালি পেটে এলাচ ভেজানো পানি খেতে পারেন এটি আপনার ত্বক টানটান ও বলিরেখা দূর করতে সহায়তা করবে।

২. এলাচ খেলে কি ক্ষতি হয়?

উত্তর: মাত্রাতিরিক্ত এলাচ খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। বদহজম, ডায়রিয়া, পেট খারাপের মতো উপসর্গগুলি। দেখা যায় অনেক মানুষের মাঝে। তাই বিশেষজ্ঞরা পরিমিত পরিমান  এলাচ খাওয়ার পরামর্শ দেন। 

৩. প্রতিদিন এলাচ খাওয়া যাবে কি? 

উত্তর: এলাচ অ্যান্টিঅক্সিডেন্ট এর একটি ভালো উৎস হলো এলাচ। এটি হজম, শ্বাসযন্ত্র এবং সঞ্চালনের সিস্টেমকে সাহায্য করে। প্রতিদিন এলাচ খেলে আপনার শারীরিক সুস্থতা বৃদ্ধি পাবে এছাড়াও এলাচ খাওয়ার মাধ্যমে প্রদাহ কমে যেতে পারে।

৪. কালো এলাচের উপকারিতা

উত্তর: আয়ুর্বেদিক শাস্ত্র অনুযায়ী, কালো এলাচ খাওয়ার মাধ্যমে পিত্ত প্রশমিত হয়। যদি খাবারের রুচি কমে যায়,অনিদ্রা সমস্যার জন্য, লিভার বা হাটের সমস্যা দূরীকরনে কালো এলাচ খুবই কার্যকরী একটি মসলা। এছাড়া মুখের দুর্গন্ধ দূর করতে, হজম শক্তি বৃদ্ধিতে এলাচের উপকারিতা অপরিসীম। তবে কালো এলাচ সাধারণত মাংসের তরকারিতে বেশি ব্যবহৃত হয়।

 

Read More:

কাঁঠালের উপকারিতা ও অপকারিতা

কাঁচা হলুদের উপকারিতা ও অপকারিতা 

রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা

Related Posts
এলার্জির ঔষধ খাওয়ার নিয়ম | এলার্জির ঔষধ বেশি খেলে কি হয়
এলার্জির ঔষধ খাওয়ার নিয়ম

এলার্জি রোগের ইংরেজি নাম হল হাইপারসেনসিটিভিটি। এলার্জি রোগীদের অতি সংবেদনশীলতার রোগী হিসেবেও চিহ্নিত করা হয়। যে ব্যক্তি যে ধরনের এলার্জি Read more

রক্তে এলার্জির লক্ষণ
রক্তে এলার্জির লক্ষণ

রক্তে এলার্জি খুবই সাধারণ একটি সমস্যা। আজকাল অনেক মানুষ এই সমস্যায় ভোগেন। আবার অনেকের জীবন দুর্বিষহ হয়ে পড়ে।ঘরের ধুলাবালি পরিষ্কার Read more

ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়
ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়

নারীদের পাশাপাশি পুরুষদের মুখে ব্রণ একটি কমন সমস্যা। পুরুষরা বেশিরভাগ সময়ে ঘরের বাইরে অবস্থান করেন। বাইরে ধুলাবালি মুখে ব্রণ তৈরি Read more

বদহজম দূর করার উপায়
বদহজম দূর করার উপায়

বদহজম খুবই স্বাভাবিক এবং প্রচলিত একটি সমস্যা। বদহজমের সমস্যা হয় না এমন মানুষ হয়তো পাওয়া যাবে না। কমবেশি সবাই এই Read more

রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা
রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা

রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা লবঙ্গের বৈজ্ঞানিক নাম হল সিজিজিওমোরোমেটাম। আয়ুর্বেদিক চিকিৎসায় এটি বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। লবঙ্গ গাছে Read more

কাঁচা হলুদের উপকারিতা ও অপকারিতা | Benefits And Harms Of Raw Turmeric
কাঁচা হলুদের উপকারিতা ও অপকারিতা

কাঁচা হলুদের উপকারিতা ও অপকারিতা প্রাচীনকাল থেকে আমাদের দেশীয় মসলাগুলো আয়ুর্বেদিক গুণসম্পন্ন হওয়ায় শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে এগুলো ব্যবহার করা Read more

Leave a Comment